1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
টঙ্গিবাড়ীতে আনারস প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থীর সংবাদ সম্মেলন নির্বাচনী মাঠে প্রভাব বিস্তারের অভিযোগে সাংবাদিক সম্মেলন লৌহজংয়ে দোয়াত কলমের নির্বাচনী মিছিলে প্রতিপক্ষের হামলা, আহত ২১ বেদে সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে কাজ করতে চাই, নির্বাচনী জনসভায়-বিএম শোয়েব ২২ বছর পর স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত স্বামী গ্রেপ্তার বাউফলে নির্বাচনী সহিংসতা, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ভাংচুর, ইউপি সদস্যকে কুপিয়ে জখম ফের বাড়ল তাপমাত্রা!! ঝিনাইদহে প্রগতি স্বেচ্ছাসেবী সংগঠনের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ঝিনাইদহ জেলা শিক্ষা অফিসের জরিপ তথ্য ২১৩ ছাত্রীর বিয়ে এসএসসি পরীক্ষার আগেই! ঘুম থেকে উঠছে দেখতাম অস্ত্র আমাদের দিকে তাককরা: নাবিক রাজু

ঝিনাইদহে হানাদার মুক্ত দিবস পালিত

বসির আহাম্মেদ ঝিনাইদহ সংবাদদাতা
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩
  • ৯৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে বুধবার ঝিনাইদহে হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগে বুধবার সকালে পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে বিজয় র‌্যালি বের করে শহরের চুয়াডাঙ্গা স্টান্ডে অবস্থিত মুক্তিযুদ্ধ স্মৃতি সৌধে গিয়ে শেষ হয়। সেখানে শহীদদের স্বরণে মুক্তিযুদ্ধ স্মৃতি সৌধে পুস্পমাল্য অর্পণ করা হয়। পুস্পমাল্য অর্পণ শেষে এক আলোচনা সভায় জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, বীর মুক্তিযোদ্ধা ও জিয়াউর রহমান আইন কলেজের অধ্যক্ষ এসএম মশিয়ূর রহমান, ঝিনাইদহ পৌরসভার মেয়র শাহরিয়ার জাহেদী হিজল, স্থানীয় সরকার বিভাগের পরিচালক ইয়ারুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার ইমরান জাকারিয়া ও বিশিষ্ট মুক্তিযোদ্ধাগন বক্তব্য রাখেন।

জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, ১৯৭১ সালের এই দিনে ঝিনাইদহ হানাদার মুক্ত হয়। বাংলার আকাশে ওড়ে লাল সবুজের স্বাধীন পতাকা। চালু হয় ঝিনাইদহে অসামরিক প্রশাসন। স্বাধীনতা যুদ্ধে জেলায় প্রথম সম্মুখ যুদ্ধ সংঘটিত হয় ঝিনাইদহ সদর উপজেলার বিষয়খালীতে। এছাড়া শৈলকুৃপা থানা আক্রমন, কামান্না, আলফাপুর ও আবাইপুরের যুদ্ধ আজও স্মৃুতিতে অম্লান। তিনি বলেন, ইতিহাসের এই গৌরবের দিনগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। তিনি বলেন বিষয়খালী বেগবতী নদীর তীরে মুক্তিযোদ্ধাদের প্রবল বাধার সম্মুখিন হয় পাক বাহিনী। ৬ ঘন্টা তুমুল যুদ্ধের পর ৩৫ জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। ব্রীজের পাশেই তাদের গণ কবর দেওয়া হয়। এ থেকেই জেলায় ছড়িয়ে পড়ে মুক্তিযুদ্ধ। বিভিন্ন স্থানে তুমুল যুদ্ধ শুরু হয় মুক্তিযোদ্ধাদের সাথে। সে সময় উল্লেখযোগ্য যুদ্ধের মধ্যে ছিল বিষয়খালী যুদ্ধ, গাড়াগঞ্জ যুদ্ধ, শৈলকুৃপা থানা আক্রমন, কামান্না, আলফাপুর ও আবাইপুরের যুদ্ধ। মুক্তিযোদ্ধারা স্মৃতিচারণ করে বলেন, বিষয়খালী যুদ্ধে ৩৫ জন, ১৪ অক্টোবর আবাইপুর যুদ্ধে ৪১ জন ও ২৬ নভেম্বর কামান্না যুদ্ধে ২৭ জনসহ স্বাধীনতা যুদ্ধে ঝিনাইদহ জেলায় ২৭৬ জন মুক্তিযুদ্ধা শহীদ হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2023 নিউজ বায়ান্ন ২৪

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park