1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
খলিলুর রহমান আইডিয়াল স্কুলের জেলার ক্রীড়া প্রতিযোগিতায় সাফল্য  লৌহজংয়ে শহীদ আবরার ফাহাদের মৃত্যু বার্ষিকী পালন লৌহজংয়ে বিশ্ব শিক্ষক দিবস পালন পত্নীতলায় সাংবাদিকদের সাথে নবাগত ওসি’র মতবিনিময় পত্নীতলায় আইন-শৃংখলা ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত পত্নীতলায় জাতীয় কন্যা শিশু দিবস পালিত বাঁশখালীতে বিদ্যুৎস্পৃষ্টে আহত রাজমিস্ত্রির চারদিন পর মৃত্যু নোয়াখালীতে আরইবি ও পল্লীবিদ্যুৎ সমিতিকে একিভূতকরণের দাবিতে মানবন্ধন-সমাবেশ ঝিনাইদহে উপজেলা শিক্ষা অফিসে অনলাইনে বদলী জালিয়াতির সত্যতা মিলেছে,নতুন তদন্ত কমিটি মাঠে দুই দফা দাবীতে ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ অফিসের কর্মকর্তা-কর্মচারীদের মানববন্ধন

ডিএমপির উদ্যোগে দুর্যোগ মোকাবেলা, প্রস্তুতি ও সচেতনতা বিষয়ক কর্মশালা

নিউজ বায়ান্ন ২৪ ডেস্ক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
  • ১০২ বার এই সংবাদটি পড়া হয়েছে

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উদ্যোগে অগ্নি দুর্ঘটনাসহ যে কোন দুর্যোগকালীন সংকট মোকাবেলা, প্রস্তুতি ও দুর্যোগ পূর্ববর্তী সময়ে সচেতনতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ মে ২০২৪) ডিএমপি সদরদপ্তরের ৩য় তলার সম্মেলন কক্ষে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)।

অগ্নি দুর্ঘটনাসহ যে কোন ধরনের দুর্যোগের সময় তাৎক্ষণিক পরিস্থিতি মোকাবেলায় সাড়া প্রদানকারী সংস্থাগুলোর মধ্যে প্রায়শই সমন্বয়ের অভাব পরিলক্ষিত হয়। ফলে উদ্ভূত পরিস্থিতি উত্তরণে কালক্ষেপণ হয় এবং এতে ক্ষয়ক্ষতির পরিমাণ বৃদ্ধি পায়। এ থেকে উত্তরণে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি ও সমন্বয় সাধনের লক্ষ্যে ডিএমপি কমিশনারের উদ্যোগে বিভিন্ন সরকারি সেবাপ্রদানকারী সংস্থার প্রতিনিধিদের নিয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের প্রাক্তন পরিচালক অধ্যাপক মাহবুবা নাসরীন। মূল প্রবন্ধে তিনি বিভিন্ন ধরণের প্রকৃতিক দুর্যোগ, দুর্যোগের কারণ ও তা মোকাবিলায় করণীয় সম্পর্কে আলোচনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, দুর্যোগ মোকাবেলায় দুটি দিক রয়েছে। একটি হচ্ছে প্রতিকারমূলক ও অন্যটি প্রতিরোধমূলক। এখানে প্রতিকারমূলক ব্যবস্থার উপর বেশি আলোচনা হয়েছে। তবে আমাদের প্রতিরোধমূলক ব্যবস্থার উপরও জোর দিতে হবে। কারণ প্রতিরোধমূলক ব্যবস্থার মাধ্যমে সেটা যেন না ঘটে তার জন্য আমাদের করণীয় ঠিক করতে হবে।

অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, বাংলাদেশ আনসার ও ভিডিপি, রিহ্যাব, জাতীয় প্রেস ক্লাব, রাজউক, জেলা প্রশাসন, তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানী, ডেসকো, ডিপিডিসি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, স্থাপত্য অধিদপ্তর, বিজিএমইএ, রেড ক্রিসেন্ট সোসাইটি, সড়ক পরিবহন মালিক সমিতি, বিভিন্ন সংবাদ মাধ্যম, ক্র্যাবসহ বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ এবং ডিএমপির বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১-২০২৪ © নিউজ বায়ান্ন ২৪ © গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে আবেদিত ও পরীক্ষামূলক অনলাইনে সংবাদ প্রকাশ করা হচ্ছে।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park