1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
ঝিনাইদহে দুঃস্থ ও অসহায় ব্যক্তিবর্গের মাঝে উপকরণ বিতরণ কালীগঞ্জে খাদ্য অপচয় রোধে সেমিনার ঝিনাইদহে এমপি হত্যাকান্ডে শিক্ষক শিক্ষার্থীদের বিচারের দাবীতে বিদ্যালয় গেটে মানববন্ধন মৌলভীবাজারে সাবেক মহিলা কমিশনারের বাসা থেকে গাড়িচালকের মৃতদেহ উদ্ধার ঝিনাইদহে ৩ দিন ব্যাপী কৃষি মেলার উদ্বোধন নোয়াখালীতে সংখ্যালঘু পরিবারকে হয়রানির অভিযোগ সিলেট ওসমানী হাসপাতালে বন্যার পানি ঢুকে ব্যাপক ক্ষয়ক্ষতী শ্যামনগরে কিশোরীদের মাঝে ডিগনিটি কিট বিতরণ সিলেট বন্যায় ৯ টি উপজেলা প্লাবিত, এরমধ্যেই উপজেলা নির্বাচন কাল সিলেটের সুরমা নদীর ৮টি পয়েন্টে বিপদসীমার উপরে বন্যার পানি প্রবাহিত

জেলা প্রশাসন ও স্থানীয় সরকার সংস্থার তৎপরতাই পারে তামাক নির্মূলে

বসির আহাম্মেদ জেলা সংবাদদাতা ঝিনাইদহ-
  • প্রকাশের সময় : রবিবার, ৫ মে, ২০২৪
  • ১০৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

ঝিনাইদহ জেলা প্রশাসন ও পৌরসভা তামাক নিয়ন্ত্রণে অত্র জেলাতে কর্মরত বেসরকারী সংস্থা এইড ফাউন্ডেশন এবং স্থানীয় তামাক বিরোধী জোটের সদস্য সংগঠন পদ্মা সমাজকল্যান সংস্থা পরস্পরের সহায়তায় জেলায় তামাক নিয়ন্ত্রণ আইন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন এবং নির্দেশিকা বাস্তবায়নে একজোট হয়ে কাজ করে চলেছে। উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে তামাক নিয়ন্ত্রণে জেলা টাস্কফোর্স কমিটির সিদ্ধান্ত মোতাবেক তামাকজাত দ্রব্যের ক্ষতিকর বিষয় এবং এ বিষয়ে আইনে কি বলা আছে তার প্রচার প্রচারণা, তামাকজাত দ্রব্যের অবৈধ বিজ্ঞাপন অপসারণে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা, পৌরসভাস্থ তামাকজাত দ্রব্য বিক্রয়ের সকল দোকানে ডিজিটাল সাইনবোর্ড পরিচালনা করা এবং প্রতিবেদন প্রস্তুত করা। প্রায় সকল সরকারী দপ্তর এবং শিক্ষা প্রতিষ্ঠানে নো-স্মোকিং সাইনেজ এবং পোস্টার-স্টিকার স্থাপন করা। পৌরসভা হতে তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকানে সতন্ত্র লাইসেন্সং ব্যবস্থা চালু করা। পৌরসভার ওয়েবসাইটে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকা আপলোড করা। পৌরসভার বার্ষিক বাজেটে তামাক নিয়ন্ত্রনের জন্য অর্থ বরাদ্দ রাখা। পৌরসভা এফসিটিসি আর্টিকেল ৫.৩ এর আলোকে নিজস্ব নির্দেশিকা অনুমোদন করা। তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকান থেকে নিয়মিতভাবে পৌরসভা এবং সিভিল সার্জন অফিসের সহায়তায় অবৈধ বিজ্ঞাপন অপসারণ করা এবং তামাক নিয়ন্ত্রণ আইন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকার আলোকে শিক্ষা ও স্বাস্থ প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে অবস্থিত তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকানে তামাকজাত দ্যব্য বিক্রয় বন্ধে যৌথ কার্যক্রম চলমান রয়েছে।
তামাক নিয়ন্ত্রণ আইনের ধারা-৫ এ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা সম্পূর্ণ নিষিদ্ধ করা রয়েছে এবং এ বিষয়ে জেলায় উপরোক্ত কার্যক্রম চলমান থাকলেও মনিটরিং এর সময় দেখা গেছে ঝিনাইদহে তামাক কোম্পানিগুলো আইন ভঙ্গ করে নানা অপকৌশলের আশ্রয় নিয়ে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা চালিয়ে যাচ্ছে এবং বিক্রেতাদের উৎসাহিত করছে। দেখা যাচ্ছে, জেলা প্রশাসনও এ বিষয়ে তেমন কোনো ভূমিকা রাখতে পারছে না। এছাড়া স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকায় শিক্ষা ও স্বাস্থ প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে অবস্থিত তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকানে তামাকজাত দ্রব্য বিক্রয় বন্ধের/অপসারণের নির্দেশনা থাকলেও তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকানিরা সেটা তেমন মানছেন না এবং ঝিনাইদহ পৌরসভা তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণে দেশসেরা পুরস্কার জিতলেও এ বিষয়ে তেমন কোনো ভূমিকা রাখতে পারছে না।
এমতাবস্থায়, তামাক নিয়ন্ত্রণ আইন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের গাইডলাইন বাস্তবায়নে জেলা প্রশাসন এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের আরো সক্রিয় ভূমিকা পালন করা জরুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১-২০২৪ © নিউজ বায়ান্ন ২৪ © গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে আবেদিত ও পরীক্ষামূলক অনলাইনে সংবাদ প্রকাশ করা হচ্ছে।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park