1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
রবিবার, ২৮ মে ২০২৩, ১০:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
যমুনা নদীতে চর পড়ে পানি প্রবাহে বাধা পানি সংকটে যমুনা সার কারখানা আগামীকাল শুরু হতে যাচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা মৌলভীবাজারে বিভিন্ন থানার মুলতবী মামলাসমূহ দ্রুত নিষ্পত্তি নিয়ে আলোচনা সভা জাতীয় আইন সহায়তা দিবসে গাজীপুরে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত  পত্নীতলা ব্যাটালিয়ন ১৪ বিজিবি’র পৃথক অভিযানে স্বর্নের বারসহ চোরাকারবারি আটক রাজনগরে হাওরের ধান দ্রুত কাটার জন্য মাইকিং লৌহজংয়ে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসা শিক্ষক আটক, আদালতে প্রেরণ কক্সবাজার পৌরসভা নির্বাচনে মেয়র পদে আঃলীগের মনোনয়ন পেয়েছেন মোঃমাহবুবুর রহমান মাবু  কক্সবাজারের রাখাইন পল্লীতে বাংলা নববর্ষ পালনের আনুষ্ঠানিকতা শুরু নিখোঁজের একদিন পর শ্রীমঙ্গলে দশ বছরের শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

সিলেটের আতিয়া মহলে জঙ্গি বিরোধী অভিযানের মামলার রায় ঘোষণা

আবুল কাশেম রুমন, সিলেট সংবাদদাতা
  • প্রকাশের সময় : বুধবার, ৫ এপ্রিল, ২০২৩
  • ২২ বার এই সংবাদটি পড়া হয়েছে
সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযানের ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে হওয়া মামলার রায় বুধবার (০৫ এপ্রিল) দুপুর ১২ টায় ঘোষণা করা হয়। যা ৫ বছর ১১ মাস পর এ মামলার রায় প্রদান করা হলো। সিলেটের সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ নূরুল আমীন বিপ্লবের আদালতে এ রায় ঘোষণা করা হয়েছে।
আতিয়া মহল হামলায় অভিযুক্ত তিন জেএমবি সদস্য বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি থানার বাইশারীর জহুরুল হক ওরফে জসিম (২৯), মো. হাসান (২৮) ও জহরুল হক ওরফে জসিমের স্ত্রী আর্জিনা ওরফে রাজিয়া সুলতানা (২১) ৩ জনকে খালাস প্রদান করা হয়েছে।
মামলা সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ২৩ মার্চ দিবাগত রাত থেকে আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শুরু হয়। অভিযানে র‌্যাব, পুলিশ, পুলিশের বিশেষ ক্রাইম রেসপন্স টিম (সিআরটি), সেনাবাহিনীর কমান্ডো দল অংশ নিয়েছিল। সেনাবাহিনীর পরিচালিত ‘অপারেশন টোয়াইলাইট’ শেষে ভবনের ভেতর থেকে এক নারীসহ চারজনের মরদেহ উদ্ধার করা হয়।
অপারেশন শেষ হওয়ার আগে অভিযান চলাকালে আতিয়া মহল থেকে কিছু দূরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে র‌্যাবের গোয়েন্দা বিভাগের তৎকালীন প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ, দুই পুলিশ সদস্যসহ সাতজন নিহত হয়েছিলেন।
আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শেষে তিনটি মামলা হয়ছিল। মামলার প্রথম দিকে পুলিশ তদন্ত করলেও পরে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তদন্ত ভার নেয়। ২০১৯ সালের ৭ সেপ্টেম্বর সন্ত্রাস বিরোধী আইনে দায়েরকৃত মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করে পিবিআই। অভিযোগপত্রে তিন জনকে অভিযুক্ত করা হয়। পরে ওই বছরই চট্টগ্রামের সীতাকুন্ডে পৃথক জঙ্গিবিরোধী অভিযানে জহুরুল ও তাঁর স্ত্রী আর্জিনা এবং কুমিল্লার চান্দিনা থেকে মো. হাসানকে গ্রেফতার করা হয়। পরে ২০১৯ সালের জানুয়ারিতে তাঁদেরকে আতিয়া মহলের মামলায় গ্রেফতার দেখানো হয়।
অন্যদিকে বোমা বিস্ফোরণ ও হত্যার ঘটনা হওয়া দুটি মামলায় ২০১৯ সালের ১৪ জুলাই আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে পিবিআই। প্রতিবেদনে মামলা নিষ্পত্তির আবেদন করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2023 নিউজ বায়ান্ন ২৪

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park