1. admin@newsbayanno24.com : admin :
  2. mdrockykhan1996@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০১:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ফুটবল বিশ্বকাপে রেকর্ডের আতুড়ঘর ব্রাজিলের নতুন রেকর্ড লৌহজংয়ে শহিদুল ইসলাম বেপরী স্মৃতি ফুটবল টুর্নামেন্টে ফাইনালে হলদিয়া লিটল স্টার ১-০ গোলে জয়ী লৌহজংয়ে জামে মসজিদ কমিটি গঠনকে কেন্দ্র করে হামলা আহত-৬ একনজরে ফিফা ফুটবল বিশ্বকাপ কাতার ২০২২ এর ফিক্সচার মারাত্মক ইনজুরির কারণে গ্রুপ পর্বের খেলা থেকে ছিটকে গেলেন নেইমার সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের ২-০ গোলের জয় ফুটবল বিশ্বকাপে ১ম ম্যাচে গোল করে ২য় সর্বকনিষ্ঠ গোলদাতা হলেন স্পেনের গ্যাভি কোস্টারিকাকে গোল বন্যায় ভাসালেন স্পেন জার্মানিকে ২-১ গোলে উড়িয়ে দিলো এশিয়া পরাশক্তি জাপান অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত করলো পরাশক্তি ফ্রান্স

লৌহজংয়ে আবাদী জমিতে জলাবদ্ধতা, কৃষকের দুশ্চিন্তার ছাপ

লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতিনিধি
  • আপডেট সময় : মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২
  • ২৭ বার পঠিত

দেশের সিংহভাগ আলু উৎপাদন হয় মুন্সীগঞ্জ জেলা তথা বিক্রমপুরে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গত মৌসুমে জেলায় প্রায় ৩৭ হাজার হেক্টর জমিতে প্রায় ১৩ লাখ টন আলু উৎপাদন হয়েছে। আলু ছাড়াও সরিষা ও বাদামসহ অন্যান্য রবি ফসল হয়ে থাকে। পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় এ অঞ্চলে ফসল লাগানোর সিজন ২ মাস পিছিয়ে গেছে। উপজেলায় গত কয়েক বছর ধরে সঠিক সময়ে চাষাবাদ করতে পারেনি।এর অন্যতম কারণ সঠিক সময়ে জমির পানি নামতে পারেনি ।এবারও সঠিক সময়ে আলু চাষাবাদ করতে পারবে কিনা লৌহজংয়ের কৃষক। সরেজমিনে গিয়ে দেখা যায়, লৌহজং উপজেলার বেশিরভাগ খালের প্রবেশমুখে পদ্মার বালুমাটি দিয়ে ভরাট হয়ে গিয়েছে। এতে করে বর্ষার পানি জমি থেকে নামতে পারেনি। তাই এখনও অনেক জমিতে পানি জমে রয়েছে। ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে টানা ৪ দিনের বৃষ্টির কারণে এবং জমি থেকে বর্ষার পানি নামতে না পারার কারণে খিদিরপাড়ার চক, বাঐসার- মাইজগাও চক, চাঁইনপাড়া- মিঠুসার চক, পয়শা- ঘোলতলী চক, ধারার হাট- মাধাইশুর চক, নওপাড়া – শুরপাড়া চক, বৌলতলী – পশ্চিমপাড়া চক, নওপাড়া – উত্তর গাও চক, গাওদিয়া বেঁজগাও, ঘোলতলী, কলমা, নাগেরহাটসহ বেশ কিছু এলাকার জমিগুলো এখনও মা পর্যন্ত পানি। উপজেলার বিভিন্ন এলাকা কৃষকের সাথে আলাপ করে জানা গেছে নতুন নতুন সড়ক (রাস্তা) নির্মাণ, খালগুলো ভড়াট হওয়ার কারণে জমির পানি নামতে পারেনা। কালভার্ট ও পাইপ স্থাপন করা গেলে এ সমস্যার সমাধান হবে। উত্তরগাও গ্রামের কৃষক মো. মিজান মোড়ল বলেন নওপাড়া – উত্তরগাও চকে প্রায় ২৫/৩০ কানি জমি রয়েছে। প্রতিবছর এই সময় আলু বপন করা হয়ে যেতো। কিন্তু এবছর জমিতে এখন পর্যন্ত হাঁটু পানি। উত্তরগাও খাল দিয়ে পানি নামতো এই খালটি পলিমাটি পরে ভড়াট হয়ে নাব্যতা হারিয়ে গেছে। নওপাড়া পোড়াগঙ্গা খালে পানি নামার জন্য পাইপ বসানো ছিল তা এখন নষ্ট হয়ে গেছে। কৃষক তাইজুল ইসলাম খান বলেন, ধারার হাট বালিগাঁও খালটি পুনঃখনন করা হলে কৃষি জমিতে পানি জমে থাকবে না। এতে করে আমরা সঠিক সময়ে চাষাবাদ করতে পারবো।বাসার গ্রামের আলু চাষী মো.রাজিব হাওলাদার জানান, আমাদের জমি গুলোতে একসময়ে তিন ফসলী চাষাবাদ করতে পারতাম। এখন তা পারিনা।যদি জমি থেকে সঠিক সময়ে পানি নামতো এবং বর্ষার পানি জমি থেকে নামার ব্যবস্থা করতে হলে খালগুলোকে পুনঃখনন করতে হবে।

লৌহজং এলাকার কৃষকের দাবি অতিসত্বর খালগুলোকে দখলমুক্ত ও পুনঃখনন করা হোক। এ বিষয়ে লৌহজং উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ মো. শরিফুল ইসলাম জানান, খালগুলো ভড়াট হয়ে গেছে, পানি সরতেছেনা। এখন আমাদের আলু,সরিষা,বাদামসহ অন্যান্য রবি ফসল লাগানোর কথা ছিল কিন্তু কৃষক তা লাগাতে পারছেনা। খালগুলোর মুখ বন্ধ হয়ে গেছে পাশাপাশি পানি নিষ্কাশন অচল হয়ে পড়েছে। এগুলো ইমিডিয়েটলি খাল খনন করতে হবে।সেই সাথে আমরা সরকারিভাবে কিছু উদ্যোগ নিয়েছি। আগামীতে লৌহজংয়ে ৫০০ মিলিমিটার খাল খনন করা হবে।এ বিষয়ে রেজুলেশনের মাধ্যমে মন্ত্রণালয়ের পাঠানো হয়েছে। আগামী সপ্তাহে সার্ভে করা হবে। আশাকরি আগামী বছর থেকে কৃষকরা উপকৃত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ নিউজ বায়ান্ন ২৪
Theme Customized BY LatestNews