1. admin@newsbayanno24.com : admin :
  2. mdrockykhan1996@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নারায়ণগঞ্জে যুবদলে স্বপ্নভঙ্গ সজীবের ভাষা সৈনিক,বীর মুক্তিযোদ্ধা ও বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ্ মোয়াজ্জেম হোসেনের ইন্তেকাল সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত, জনমনে স্বস্তি সিলেটের কানাইঘাটে শ্রেণী কক্ষে শিক্ষককে মারধরের ঘটনায় আসামি গ্রেফতার নাটোরে গণধর্ষণ ঘটনার সাড়ে ৪ ঘন্টার মধ্যে তিন ধর্ষক ও দুই সহযোগী আটক লৌহজং প্রেস ক্লাবের সভাপতি মিজানুর রহমান ঝিলু স্কুল ব্যবস্থাপনা কমিটির নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী লৌহজংয়ে ব্রাহ্মণগাঁও বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির নির্বাচন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত কক্সবাজারে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সেনা প্রধানদের গোলটেবিল বৈঠক সিলেটে ৫ দফার দাবিতে চলছে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে সাধারণ মানুষ গাজীপুরে হলদে পাখি সম্প্রসারণ বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

সিলেটের বিয়ানীবাজার গ্যাস ফিল্ডে ১নং কুপ থেকে দৈনিক ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা

আবুল কাশেম রুমন, সিলেট সংবাদদাতা
  • আপডেট সময় : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২
  • ৩১ বার পঠিত
সিলেটের বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১ নং কুপ থেকে প্রতিদিন ৫-৭ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল)। শনিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে পুনঃখননকাজ শুরু হয়। খননকাজ শেষে প্রতিদিন ৫-৭ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা।
পুনঃখনন কাজ উদ্বোধন করেন বাংলাদেশ  পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী ও সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান।
সিলেট গ্যাস ফিল্ডস সূত্রে জানা গেছে, বর্তমানে এসজিএফএলের আওতায় পাঁচটি গ্যাস ফিল্ডস রয়েছে। এগুলো হচ্ছে- হরিপুর গ্যাস ফিল্ড, রশিদপুর গ্যাস ফিল্ড, ছাতক গ্যাস ফিল্ড, কৈলাসটিলা গ্যাস ফিল্ড ও বিয়ানীবাজার গ্যাস ফিল্ড। তন্মাধ্যে ছাতক গ্যাস ফিল্ড আছে পরিত্যক্ত অবস্থায়। বাকি গুলোর ১২টি কূপ থেকে বর্তমানে প্রতিদিন ৯১ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে।
বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপ থেকে ১৯৯১ সালে গ্যাস উত্তোলন শুরু হয়। ২০১৪ সালে বন্ধ হয়ে যায় গ্যাস উত্তোলন। ২০১৬ সালে  ফের উত্তোলন শুরু হলেও ওই বছরের শেষ  দিকে আবারও বন্ধ হয়ে যায় তা। ২০১৭ সালের শুরু থেকেই এই কূপটি পরিত্যক্ত অবস্থায় ছিল।
সাম্প্রতিক সময়ে বাপেক্স ওই কূপে অনুসন্ধান কাজ চালায়। তাতে দেখা যায়, কূপে এখনও গ্যাস মজুদ রয়েছে। এরই  প্রেক্ষিতে ওই কূপে আজ থেকে নতুন করে খননকাজ শুরু হলো।
সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, পুনঃখননকাজ আজ থেকে শুরু হয়েছে। কিছুদিনের মধ্যে এই কাজ শেষ হবে বলে আশা করছি আমরা। এরপরই উৎপাদনে যাওয়া যাবে।
তিনি বলেন, প্রতিদিন ৫-৭ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলনের আশা করছি আমরা। তবে খননকাজ শেষ না হওয়ার আগ অবধি নিশ্চিত করে বলা সম্ভব নয়।
এদিকে, বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ২ নম্বর কূপ থেকে প্রতিদিন সাত থেকে সাড়ে সাত মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলিত হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। এই গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ নিউজ বায়ান্ন ২৪
Theme Customized BY LatestNews