1. admin@newsbayanno24.com : admin :
  2. mdrockykhan1996@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নারায়ণগঞ্জে যুবদলে স্বপ্নভঙ্গ সজীবের ভাষা সৈনিক,বীর মুক্তিযোদ্ধা ও বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ্ মোয়াজ্জেম হোসেনের ইন্তেকাল সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত, জনমনে স্বস্তি সিলেটের কানাইঘাটে শ্রেণী কক্ষে শিক্ষককে মারধরের ঘটনায় আসামি গ্রেফতার নাটোরে গণধর্ষণ ঘটনার সাড়ে ৪ ঘন্টার মধ্যে তিন ধর্ষক ও দুই সহযোগী আটক লৌহজং প্রেস ক্লাবের সভাপতি মিজানুর রহমান ঝিলু স্কুল ব্যবস্থাপনা কমিটির নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী লৌহজংয়ে ব্রাহ্মণগাঁও বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির নির্বাচন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত কক্সবাজারে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সেনা প্রধানদের গোলটেবিল বৈঠক সিলেটে ৫ দফার দাবিতে চলছে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে সাধারণ মানুষ গাজীপুরে হলদে পাখি সম্প্রসারণ বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

বিদেশ থেকে মূল্যবান জিনিস পাঠানোর নামে প্রতারণা, আটক মূল হোতা

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২
  • ৬৩ বার পঠিত

বাংলাদেশিদের সোশ্যাল প্ল্যাটফর্মের মাধ্যমে মিথ্যা, ভুয়া,গুজব ও নানা প্রলোভন দেখিয়ে প্রতারণা করে আসছিলো বিদেশী একটি সংঘবদ্ধ দল। বিদেশ থেকে মূল্যবান পার্সেল পাঠানোর নামে তারা প্রতারণা  করে থাকে।ডিবি- সাইবার ও স্পেশাল ক্রাইম বিভাগ, ডিএমপি, ঢাকার অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের মূলহোতা ক্যামেরুন এর নাগরিক এরোন এন্যো কে গ্রেফতার করে।

এক ভুক্তভোগীর জবানবন্দি, অনলাইনে অপরিচিত বিদেশীর সাথে বন্ধুত্ব করেন। অল্প কয়েকদিনের মধ্যেই সখ্যতা বাড়িয়ে তুলেন। আলাপচারিতার একপর্যায়ে বিদেশী বন্ধুটি বন্ধুত্বের নিদর্শন স্বরূপ কিছু উপহার পাঠানোর প্রস্তাব করলেন। সে প্রস্তাবে রাজি হলেন বা রাজি না হলেও বিভিন্ন কৌশলে তাকে রাজি করলো। প্রস্তাব গ্রহণ করার কিছু মুহূর্ত পরেই অপর প্রান্ত থেকে একটি পার্সেল এর ছবি পাঠিয়ে বলে এই পার্সেলটি ২/১ দিনের ভিতর বাংলাদেশ পৌছবে। এর ২/১ দিন পর কাস্টমস অফিস থেকে ফোন এলো। কাস্টমস অফিসার সেজে আরেক ব্যক্তি তাকে ফোন করে জানালো, যে ইতিমধ্যে পার্সেলটি কাস্টমস এ এসে পৌছেছে। পার্সেলটিতে রয়েছে অ্যাপলের ম্যাকবুক, আইফোন ও বেশ কিছু স্বর্ণের গহণা এবং নগদ ৫০,০০০ ইউএসডলার যা বাংলাদেশী টাকায় প্রায় ৪৮,০০,০০০(আটচল্লিশ লাখ) টাকা। সে তো খুশিতে আত্মহারা। এরপর বললো, এগুলো ছাড় করাতে রাজস্ব ফি ও ইন্টারপোলের মানি লন্ডারিং বিভাগের অনুমতির সার্টিফিকেট এর জন্য প্রয়োজন ১৮০০ ইউএস ডলার। সে লোভে পড়ে সাময়িক ঘোড়ের ভিতর থাকায় কাস্টমস অফিসারের দেওয়া অ্যাকাউন্ট নাম্বার বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা পাঠাতে থাকেন।

একবার টাকা পাঠানোর পর আবার বললো, আগের স্ক্যানিং ভুল ছিল। ভালো করে স্ক্যান করে দেখা গেছে পার্সেলে আরো ৫০০০০ ডলার রয়েছে। এর জন্য আরো টাকা লাগবে। সে উপায়ান্তর না দেখে আবার টাকা পাঠালেন। এভাবে নিঃস্ব হয়ে যাওয়ার মুহূর্তে যখন দেখেন এত কিছু করার পরও পার্সেলটি পাচ্ছেন না তখন বুঝতে পারলেন যে সে প্রতারিত হয়েছেন।
প্রকৃত সত্য হলো তার নামে কোন পার্সেল কখনো আসেনি।মূলত এটি একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের কাজ। এভাবে প্রতিনিয়ত মানুষের সরলতাকে পুঁজি করে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় এই চক্র।

এরকম প্রতারণার হাত থেকে রক্ষা পেতে ডিবি সাইবার ও ক্রাইম বিভাগ কিছু পরামর্শ দিয়েছেন।  পরামর্শগুলো মেনে চললে যে কোনো প্রতারণা হতে বেচে যেতে পারেন। সাইবার স্পেসে অপরিচিত দেশি-বিদেশি কারো সাথে বন্ধুত্ব করবেন না, বন্ধুত্ব করলেও কারো দেয়া লোভনীয় প্রস্তাব এড়িয়ে চলুন, কোন অবস্থাতেই অপরিচিত কাউকে টাকা পাঠাবেন না, প্রতারিত হলে পুলিশকে অবিলম্বে রিপোর্ট করুন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ নিউজ বায়ান্ন ২৪
Theme Customized BY LatestNews