1. admin@newsbayanno24.com : admin :
  2. mdrockykhan1996@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৯:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
লৌহজংয়ে আ’লীগের শোকাবহ আগস্ট মাসব্যাপী কর্মসূচি সূচনায় স্বরাষ্ট্র মন্ত্রী লৌহজংয়ে থানার নতুন ভবন ও ফায়ার সার্ভিসের নতুন স্টেশন উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী না.গঞ্জে আড়াইশ বিএনপি নেতাকর্মীর হাজিরা লৌহজংয়ে বিনামূল্যে বীজ ও সার বিতরণ যাত্রী শূন্যতায় জীবিকা নির্বাহ অনিশ্চয়তায় ভুগছেন শিমুলিয়া ঘাটের ৫ হাজার বাস স্টাফ লৌহজংয়ে গাংচিল পরিবহন রাস্তা দখল করে বাস পার্কিং পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধের পর কমেছে টোল আদায়ের হার প্রস্তাবিত বাজেট দেশীয় লিফট উৎপাদন শিল্প বিকাশের পথ সুগম করবে’ শুদ্ধাচার পুরষ্কারে ভূষিত হলেন বাংলাদেশ পুলিশের আইজিপি পদ্মা সেতু উত্তর থানার এএসআই’র বিরুদ্ধে দর্শনার্থীদের সাথে খারাপ আচরণের অভিযোগ

পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় রাখতে বাংলাদেশ ব্যংকের ১০০ টাকার স্মারক নোট

স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় : শুক্রবার, ২৪ জুন, ২০২২
  • ৩৬ বার পঠিত
বাঙালী জাতির গৌরবের প্রতীক ‘পদ্মা সেতু’র উদ্বোধন উপলক্ষে ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক।
বৃহস্পতিবার (২৩ জুন) বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। আগামী ২৬ জুন (রোববার) থেকে নতুন এ স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরে অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে।
এর স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্টের মধ্যে রয়েছে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১৪৬ মিমি বাই ৬৩ মিমি পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি ও ব্যাকগ্রাউন্ডে ‘পদ্মা সেতু’র ছবি বা ইমেজ মুদ্রিত রয়েছে। নোটের উপরিভাগে সামান্য ডানে নোটের শিরোনাম ‘জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’ লেখা রয়েছে। এছাড়া, নোটের উপরে ডানকোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘100’, নিচে ডানকোণে মূল্যমান বাংলায় ‘১০০’ এবং উপরিভাগে মাঝখানে ‘একশত টাকা’ লেখা রয়েছে।
নোটের পেছনভাগে ‘পদ্মা সেতু’র পৃথক একটি ছবি বা ইমেজ সংযোজন করা হয়েছে। নোটের উপরিভাগে ডানদিকে নোটের শিরোনাম
ইংরেজিতে ‘Padma Bridge -The symbol of national pride ONE HUNDRED TAKA’ লেখা রয়েছে।
এছাড়া, নোটের উপরে বামকোণে ও নিচের ডানকোণে মূল্যমান ইংরেজিতে ‘100’ এবং নিচে বামকোণে বাংলায় ‘১০০’ লেখা রয়েছে। এছাড়া, নোটের নিচে মাঝখানে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং এর বামপাশে ‘BANGLADESH BANK’ ও ডানপাশে ‘ONE HUNDRED TAKA’ লেখা রয়েছে।
১০০% কটন কাগজে মুদ্রিত ১০০ টাকা মূল্যমান স্মারক নোটটির সম্মুখভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতির বামে ৪ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে এবং নোটের ডানদিকে জলছাপ এলাকায় ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’, ‘১০০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে। এছাড়া নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে।
১০০ টাকা মূল্যমান স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্যনির্ধারণ করা হয়েছে ১৫০ (টাকা একশত পঞ্চাশ মাত্র) এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্যনির্ধারণ করা হয়েছে ২০০ (টাকা দুইশত মাত্র) টাকা।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ নিউজ বায়ান্ন ২৪
Theme Customized BY LatestNews