1. admin@newsbayanno24.com : admin :
  2. mdrockykhan1996@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বুধবার, ১৮ মে ২০২২, ০৯:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জেলা অনলাইন প্রেসক্লাবের নির্বাচিত নতুন কমিটির অভিষেক অনুষ্ঠান ডিইউজে’র নতুন সভাপতি সোহেল হায়দার ও সা.সম্পাদক আকতার হোসেন টঙ্গীবাড়ী বালিগাঁও বাজারে ৩৬ টি দোকান পুড়ে ছাই কোটি টাকার ক্ষতি পবিত্র মাহে রমজানের প্রস্তুতি ও করনীয় লৌহজংয়ে নাশকতার প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ পুলিশের হাতে গ্রেফতার ২ স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান বর্জন মুক্তিযোদ্ধাদের একাংশের স্বাধীনতা ও জাতীয় দিবসে লৌহজং উপজেলা প্রশাসনের নানা আয়োজন স্বাধীনতা দিবস উপলক্ষে লৌহজংয়ে বিএনপির আলোচনা সভা ও দোয়া আওয়ামী নেতা ও এক কলেজ শিক্ষার্থী দূর্বৃত্তের গুলিতে নিহত বাংলাদেশ ও সৌদি আরবের মাঝে চুক্তি ও সমঝোতা স্মারক সই

আজ বাংলাদেশের ঐতিহাসিক জাতীয় পতাকা উত্তোলন দিবস

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : বুধবার, ২ মার্চ, ২০২২
  • ৬৮ বার পঠিত
বাংলাদেশ স্বাধীমতার ৫০ বছর অতিবাহিত হয়েছে। স্বাধীনতার সুর্বণ জয়ন্তী উদযাপন করা হয়েছে। স্বাধীনতার বীজ এই মার্চ মাসেই বপন করা হয়েছিল। তারই ধারাবাহিক পতাকা উত্তোলন। ১৯৭১ সালে মার্চের ২ তারিখে বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলিত হয়। সে হিসেবে ২রা মার্চ পতাকা উত্তোলন দিবস । ২ মার্চ বাঙালির মনন, মুক্তি, স্বাধিকার ও চেতনার প্রতীক জাতীয় পতাকা উত্তোলন দিবস। ১৯৭১ সালের অগ্নিঝড়া ২’রা মার্চের আজকের দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় ছাত্র সংগ্রাম পরিষদের এক সমাবেশে প্রথমবারের মতো উত্তোলিত হয় গাঢ় সবুজের মাঝে রক্তলাল বৃত্তে স্বাধীন বাংলাদেশের সোনালি মানচিত্রখচিত পতাকা।
মানচিত্র খচিত লাল-সবুজ পতাকাটি নকশা করেন শিব নারায়ণ দাশ। ছাত্রলীগের নেতৃত্বাধীন ডাকসু নেতারা সর্বপ্রথম জাতির সামনে তুলে ধরেন জাতীয় পতাকা। যদিও, এটি তৈরি হয় সত্তরের ফেব্রুয়ারিতেই। মানচিত্রখচিত ওই পতাকা সর্বপ্রথম উত্তোলন করেছিলেন ছাত্রলীগের তৎকালীন নেতা আ স ম আব্দুর রব।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ইকবাল হলের একটি কক্ষে খুব সতর্কতার সাথে পতাকার নকশা চূড়ান্ত করেন ছাত্রনেতারা। পরে বঙ্গবন্ধুর পরামর্শে পটুয়া কামরুল হাসান পতাকার নকশা থেকে মানচিত্র বাদ দেন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ নিউজ বায়ান্ন ২৪
Theme Customized BY LatestNews