1. admin@newsbayanno24.com : admin :
  2. mdrockykhan1996@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বুধবার, ১৮ মে ২০২২, ১০:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জেলা অনলাইন প্রেসক্লাবের নির্বাচিত নতুন কমিটির অভিষেক অনুষ্ঠান ডিইউজে’র নতুন সভাপতি সোহেল হায়দার ও সা.সম্পাদক আকতার হোসেন টঙ্গীবাড়ী বালিগাঁও বাজারে ৩৬ টি দোকান পুড়ে ছাই কোটি টাকার ক্ষতি পবিত্র মাহে রমজানের প্রস্তুতি ও করনীয় লৌহজংয়ে নাশকতার প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ পুলিশের হাতে গ্রেফতার ২ স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান বর্জন মুক্তিযোদ্ধাদের একাংশের স্বাধীনতা ও জাতীয় দিবসে লৌহজং উপজেলা প্রশাসনের নানা আয়োজন স্বাধীনতা দিবস উপলক্ষে লৌহজংয়ে বিএনপির আলোচনা সভা ও দোয়া আওয়ামী নেতা ও এক কলেজ শিক্ষার্থী দূর্বৃত্তের গুলিতে নিহত বাংলাদেশ ও সৌদি আরবের মাঝে চুক্তি ও সমঝোতা স্মারক সই

হালাল সাবান ও খাবার! লেখক প্রফেসর ড.মু.আলী আসগর

লেখক,ড.মু.আলী আসগর
  • আপডেট সময় : শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১
  • ৯২ বার পঠিত

প্রচ্ছদ লেখক,ড.মু.আলী আসগরঃ বিশ্বে যেসব দেশে মুসলমান, বৌদ্ধ, হিন্দু, খৃস্টান প্রায় সম সংখ্যক বাস করে, সেদেশে শুকুরের দেহের এক ধরনের প্রোটিন দিয়ে কেক বা বিভিন্ন জাতীয় ফার্স্ট ফুডের অন্যতম উপাদান থাকে, যা কেক বা ফার্স্ট ফুডকে অনেক সুস্বাদু করে। তাছাড়া প্রোটিনের উৎস হিসেবে সেসব দেশে শুকুরের মাংস খাওয়া হয়ে থাকে।

আমরা অনেক আগে শুনতাম ‘হালাল সাবান’ সম্পর্কে। আসলে চর্বি থেকে সাবান তৈরি হয়। প্রায় ৪০ বছর আগে আমাদের দেশে ইংল্যান্ড থেকে সাবান আসত, যা শুকুরের চর্বি থেকে তৈরি। আমাদের দেশে যখন সাবানের ফ্যাক্টরি প্রতিষ্ঠা পেল, তখন দেশের প্রাণিজ ও উদ্ভিজ্জ চর্বি থেকে সাবান তৈরি হওয়া আরম্ভ হলো। যাকে ‘হালাল সাবান’ বলা হয়।

বিশ্বব্যাপী মুসলমানদের জন্য একটা চ্যালেঞ্জ হলো – শুকুরের পরিবর্তে হালাল খাদ্য উৎস খুঁজে বের করা, যা প্রোটিনের উৎস সহ কেক ও ফার্স্ট ফুডের উপাদান হিসেবে বিকল্প হয়। সে বিবেচনায় সয়াবিন থেকে সয়ামিট (মাংসের মতো), মাশরুম প্রোটিনের গুরুত্ব বেড়ে যায়। আমি জাপানে পিএইচডি ডিগ্রি অর্জন করে, ম্যালয়েশিয়ায় ৩ বছরের পোস্ট ডক্টরেট গবেষণার অফার পাই, যার বিষয় ছিলো – বিকল্প স্বাস্থ সম্মত উদ্ভিজ্জ প্রোটিনের উন্নয়ন। এ সম্পর্কে আমি ও আমার সুপারভাইজর ম্যালয়েশিয়ায় একটি বড় ২৪ পাতার রিসার্চ আর্টিকেল প্রকাশ করেছি। তবে বর্তমানে বিশ্বে কেক ও ফার্স্ট ফুডের উপাদান মাছ ও উদ্ভিজ্জ উৎস থেকে খুঁজে বের করার গবেষণা চলমান।

প্রফেসর ড. মু. আলী আসগর

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ নিউজ বায়ান্ন ২৪
Theme Customized BY LatestNews