1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
বুধবার, ২২ মে ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
বিপুলে ভোটে বিএম শোয়েবের জয় টঙ্গিবাড়ীতে আনারস প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থীর সংবাদ সম্মেলন নির্বাচনী মাঠে প্রভাব বিস্তারের অভিযোগে সাংবাদিক সম্মেলন লৌহজংয়ে দোয়াত কলমের নির্বাচনী মিছিলে প্রতিপক্ষের হামলা, আহত ২১ বেদে সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে কাজ করতে চাই, নির্বাচনী জনসভায়-বিএম শোয়েব ২২ বছর পর স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত স্বামী গ্রেপ্তার বাউফলে নির্বাচনী সহিংসতা, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ভাংচুর, ইউপি সদস্যকে কুপিয়ে জখম ফের বাড়ল তাপমাত্রা!! ঝিনাইদহে প্রগতি স্বেচ্ছাসেবী সংগঠনের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ঝিনাইদহ জেলা শিক্ষা অফিসের জরিপ তথ্য ২১৩ ছাত্রীর বিয়ে এসএসসি পরীক্ষার আগেই!

শৈলকুপার ফসলি মাঠে মৌমাছির গুনগুনে মুখরিত সরিষা ক্ষেত

মফিজুল ইসলাম, শৈলকূপা ( ঝিনাইদহ ) সংবাদদাতা
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩
  • ৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
ঝিনাইদহের শৈলকুপায় কৃষকের বিস্তীর্ণ মাঠজুড়ে হলুদ সরিষা ফুলের মৌ মৌ গন্ধ ছড়িয়ে গেছে। যার সুগন্ধে প্রাণ জুড়ায় পথচারী ও স্থানীয় বাসিন্দাদের। ফসলি জমিতে হলুদ ফুলে ছেয়ে যাওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসি।এবার আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে ঝিনাইদহের শৈলকুপা উপজেলায় সরিষার ফলন গত বছরের চেয়ে চলতি মৌসুমে দ্বিগুণ পাওয়ার স্বপ্ন বুনছেন কৃষকরা। কম সময়ে ও স্বল্প পুঁজি ব্যয়ে বেশি লাভ হওয়ায় কৃষকরা এখন সরিষা চাষে ঝুঁকছে কৃষকরা। এদিকে  মৌমাছি দিয়ে সরিষা ফুল থেকে মধু আহরণ করে ফলন বাড়ায় পাশাপাশি সরিষা চাষিদের হচ্ছে বাড়তি আয়।
উপজেলার ধলহরাচন্দ্র, কুশবাড়িয়া, বাগুটিয়া, দিগনগর,বগুড়া,ফাজেলপুর, কচুয়া,রতিডাঙ্গা, এিবেনী ভাটইসহ বিভিন্ন গ্রামের মাঠে দেখা যায়, বিঘার পর বিঘা জমিতে সরিষার চাষ হয়েছে। এখন মাঠে হলুদ রঙের সরিষা ক্ষেতে হলুদের হাতছানি। ফুলে ফুলে ভরা। ফুটন্ত ফুল হতে মধু সংগ্রহে পরিশ্রম করে যাচ্ছে মৌমাছি। গুনগুন শব্দে হলুদ সরিষা ক্ষেতে মৌমাছির আনাগোনা এবং মধু আহরণের দৃশ্য বড়ই চমৎকার।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে শৈলকুপা উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় তিন হাজার ৭শ ৩৫ হেক্টরের বেশি জমিতে সরিষা চাষ হয়েছে। যা গত বছরের তুলনায় সরিষার আবাদ ৬শ ১৮ হেক্টর জমি বেশি হয়েছে  । তবে বেসরকারি হিসাবে সরকারি হিসাবের চেয়ে বেশি জমিতে সরিষার আবাদ হয়েছে। এবছর  সরকারি প্রণোদনা হিসেবে ১০ হাজার ৫শ জন কৃষকদেরকে বিনামূল্যে দেয়া হয়েছে উন্নতমানের সরিষার বীজ। এবার বারী ১৪, ১৫, ১৭, ১৮, ৯ ও বিনা-৯ নামের জাতের সরিষার আবাদ করেছে কৃষকরা। যার থেকে বিঘা প্রতি ৫-৬ মণ সরিষার আশা করছেন কৃষকেরা।
উপজেলার ধাওড়া  গ্রামের সরিষা চাষি আজাদ মাষ্টার  বলেন, আমন ধান ঘরে তোলার পর বেশ কিছু সময় জামি ফাঁকা পড়েই থাকে। তাই স্বল্প সময়ে বাড়তি আয়ের চিন্তা করে প্রতি বছর এক বিঘা জমিতে সরিষা চাষ করেছি।সরিষা তুলে বোরোধান আবাদ করব।
কুশবাড়িয়া গ্রামের আতিয়ার খান জানান, তেলের দাম বৃদ্ধি পাওয়ায় তেল কিনে খাওয়া থেকে রক্ষা পাওয়ার জন্য ও ভেজাল থেকে মুক্তির জন্যই সরিষা চাষ করছেন তিনি।
দামুকদিয়া গ্রামের ফিরোজ জোয়ার্দার  বলেন, গত বছর বিঘাখানেক জমিতে সরিষা চাষ করে বেশ লাভ হয়েছিল। কম খরচে লাভ বেশি হওয়ায় এই মৌসুমে ’৬০শতক  জমিতে সরিষা চাষ করেছি। বদনপুর গ্রামের সরিষা চাষি জাকির হোসেন  জানান  সরিষার তেল খাবারের  জন্য উপকারী  তাই প্রতিবছরের ন্যায় এবারও ৫০ শতক জমিতে সরিষার  আবাদ করেছি। ভালো ফলন হবে।
ধলহরাচন্দ্র ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা কনোজ কুমার বিশ্বাস জানান, এবার ছয়টি জাতের সরিষার ফলন ভালো হওয়ায় কৃষকরা আগ্রহী হয়ে উঠেছে। আমন ধান ঘরে তোলার পরেই কৃষকরা ওই জমিতে সরিষা চাষ করেছেন। ইতোমধ্যে বিভিন্ন এলাকার মাঠে সরিষা দানা বাধতে শুরু করেছে। এই ফসল ঘরে তোলার পর আবার ওই জমিতেই কৃষকেরা আবার বোরো আবাদ শুরু করবেন। সরিষা আবাদের কারণে চাষ, সার ও কীটনাশক ঔষধ বেশি দেয়ার প্রয়োজন হয় না। ফলে অল্প খরচ ও কম পরিশ্রমেই সরিষার জমিতে বোরো আবাদে লাভবান হয় কৃষকেরা।এব্যাপার শৈলকুপা উপজেলা কৃষি অফিসার  আরিফুজ্জামান জানান , উপজেলার প্রতিটি এলাকায় সরিষা চাষের জন্য উপযোগী। কম খরচে লাভ বেশি হওয়ায় কৃষকরা সরিষা চাষে বেশ ঝুঁকে পড়েছেন। চলতি মৌসুমে উপজেলাতে তিন হাজার ৭শ ৩৫ হেক্টরের বেশি জমিতে সরিষার চাষ হয়েছে। অল্প সময়, স্বল্প ব্যয় আর লাভ বেশি সে কারনে উপজেলার সব ধরনের কৃষকের কাছে সরিষার চাষ বেশ জনপ্রিয় হয়ে  উঠেছে।  এজন্য কৃষি বিভাগ সরিষা চাষিদের সার্বক্ষণিক পরামর্শ দিয়ে আসছে।
তিনি আরো বলেন, প্রতি হেক্টর জমিতে দেড় টন করে সরিষা উৎপাদনের আশা করা হচ্ছে। উৎপাদন আশানুরুপ হলে উপজেলায় প্রায় ৫ হাজার টনের মতো সরিষা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছ। যা থেকে প্রায় ৩মেট্রিক টন তেল উৎপাদন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2023 নিউজ বায়ান্ন ২৪

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park