1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন

লৌহজংয়ে ইরি জমির সেচযন্ত্র বন্ধ, শত বিঘা জমি সেচ নিয়ে বিপাকে কৃষকরা

লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতিনিধি
  • প্রকাশের সময় : শুক্রবার, ২ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৬৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

মুন্সীগঞ্জের লৌহজংয়ে কৃষি কাজে ব্যবহৃত সেচযন্ত্র ডিপ টিউবওয়েলের পাশের জমির মালিক নিজ জমি দাবি করে মাটি ভরাট করে সেচ কার্যক্রম বন্ধ করে রেখেছে। ফলে জমিতে সেচ না পেয়ে এবার ইরি ধান চাষে মহাবিপাকে পড়েছে এলাকার প্রায় শত বিঘা জমির কৃষকরা।

সরেজমিনে গিয়ে যানাযায়, ৩৫ বছর আগে (বিএডিসি) আওতায় উপজেলার গাঁওদিয়া ইউনিয়নের ফলপাকর মৌজায় একটি ডিপ টিউবওয়েল স্থাপন করা হয়। যেখানে প্রায় ১শ বিঘা জমি এই সেচ এর আওতায় পানি সেচ সুবিধা পেয়ে আসছে। এই ডিপ টিউবওয়েলটি বর্তমান মালিক ফলপাকর গ্রামের মো. করিম শেখ ১০ বছর যাবত ইরি ধান জমির ব্লকে সেচ কাজের দায়িত্ব পালন করে আসছে।
গত বছর কৃষি মৌসুম শেষে সেচ যন্ত্রটির পাশে কৃষি জমির মালিক জাহাঙ্গীর বাপারী তিনি খনন যন্ত্র দিয়ে পকেট কেটে তার নিজ জমিটি বর্ষা মৌসুমে ভরাট করে নেয়, এতে সেচের পানি প্রবাহের চ্যানেল ও সেচযন্ত্র ডিপ টিউবওয়েলটি ভরাট হওয়া মাটির নিচে চাপা যায়।
এতে এ ব্লকে ইরি ধান জমি গুলো অনাবাদী শঙ্কায় রয়েছে কৃষকরা।

কৃষক টিপু বলেন, অন্য সব ব্লকে জমিতে ধান রোপন হয়ে গেছে। কিন্তু পানির কারনে আমার জমিতে ধান রোপন করতে পারছি না। সেচ চালু না হলে আমার জমি অনাবাদী রয়ে যাবে।

কালুরগাও গ্রামের কৃষক মো. রাসেদ বলেন, এই ব্লকে আমি আরো আগে ধান রোপন শেষ করেছি এখন পানির জন্য জমিতে মাটি ফেটে রয়েছে রোপন করা ধানের চারা মরে যাচ্ছে।

কৃষক মুনছুর বলেন, সেচ চালু না হওয়ায় আমার ৮ গন্ডা জমিতে এখনো ধান রোপন করতে পারিনাই।

ভরাটের বিষয় যানতে চাইলে জাহাঙ্গীর বেপারী বলেন, ড্রেন লাইন ও সেচযন্ত্রটি আমার জমিতে,  আমার জমি আমি ভরাট করেছি। করিম শেখ ডিপ চালাতে চাইলে আশপাশের অন্য কোন জমিতে বসিয়ে চালাতে বলেন। মাটি ভরাটের সময় তাকে জানিয়েছি তখন সে ঢাকায় ছিলো।

সেচযন্ত্র মালিক করিম শেখ বলেন, আমাকে না জানিয়ে জাহাঙ্গীর বেপারী বেকু দিয়ে মাটি ভরাট করে ড্রেন লাইন ও ডিপ টিউবওয়েল বন্ধ করে দিয়েছে। এখন মাটি সরাতে দিচ্ছে না।

গাঁওদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম বলেন, ডিপ টিউবওয়েলের বিষয়টি শুক্রবার সমাধানের চেষ্টা করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন বলেন, কৃষি সেচযন্ত্র ডিপ টিউবওয়েলটির সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2023 নিউজ বায়ান্ন ২৪

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park