1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩
  • ৯৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে। আজ সোমবার রাত ৮টা ৪৯ মিনিটে এই কম্পন অনুভূত হয়। এতে রাজধানীসহ বেশির ভাগ এলাকায় আতঙ্ক দেখা দেয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল বাংলাদেশ–ভারত সীমান্তবর্তী সিলেটের কানাইঘাট এলাকায়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এসব তথ্য জানিয়েছে। ইউএসজিএসের তথ্যমতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূগর্ভের প্রায় ১০ কিলোমিটার গভীরে। ফলে এর কম্পন বেশি অনুভূত হয়েছে। বাংলাদেশ ছাড়াও ভারত, ভুটান ও মিয়ানমারে ভূমিকম্প অনুভূত হয়। এতে ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।
ইউএসজিএসের হিসেবে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫। ভূমিকম্পের কেন্দ্রস্থলটি ছিল বাংলাদেশের সিলেটের ভূগর্ভের নিচে থাকা ডাউকি চ্যুতির নিচে। এটা বাংলাদেশের মধ্যে থাকা চ্যুতিগুলোর মধ্যে সবচেয়ে বেশি সক্রিয়। প্রতিবছরই এখানে একাধিক ভূমিকম্পের সৃষ্টি হয়। তবে এটি মাঝারি মাত্রার ভূমিকম্প।
এ বিষয়ে জানতে চাইলে ভূমিকম্প বিশেষজ্ঞ এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হুমায়ুন আক্তার বলেন, সিলেটের ডাউকি–চ্যুতি দুশ্চিন্তায় ফেলছে। এখান থেকে এই ধরনের মাঝারি ভূমিকম্পে বড় ধরনের বিপদ হতে পারে। সে কারণে শহরগুলোতে ভূমিকম্প বিষয়ক সচেতনতা এবং ভূমিকম্প সহনশীল অবকাঠামো তৈরির জন্য দ্রুত উদ্যোগ নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2023 নিউজ বায়ান্ন ২৪

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park