1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
ঝিনাইদহে দুঃস্থ ও অসহায় ব্যক্তিবর্গের মাঝে উপকরণ বিতরণ কালীগঞ্জে খাদ্য অপচয় রোধে সেমিনার ঝিনাইদহে এমপি হত্যাকান্ডে শিক্ষক শিক্ষার্থীদের বিচারের দাবীতে বিদ্যালয় গেটে মানববন্ধন মৌলভীবাজারে সাবেক মহিলা কমিশনারের বাসা থেকে গাড়িচালকের মৃতদেহ উদ্ধার ঝিনাইদহে ৩ দিন ব্যাপী কৃষি মেলার উদ্বোধন নোয়াখালীতে সংখ্যালঘু পরিবারকে হয়রানির অভিযোগ সিলেট ওসমানী হাসপাতালে বন্যার পানি ঢুকে ব্যাপক ক্ষয়ক্ষতী শ্যামনগরে কিশোরীদের মাঝে ডিগনিটি কিট বিতরণ সিলেট বন্যায় ৯ টি উপজেলা প্লাবিত, এরমধ্যেই উপজেলা নির্বাচন কাল সিলেটের সুরমা নদীর ৮টি পয়েন্টে বিপদসীমার উপরে বন্যার পানি প্রবাহিত

মহেশপুরে উন্নতজাতের ফিলিপাইন ব্লাক গেন্ডারি আখের চাষ করে ব্যাপক আলোচিত হয়েছেন ইউপি সদস্য রফিকুজ্জামান বিপলু

বসির আহাম্মেদ ঝিনাইদহ সংবাদদাতা
  • প্রকাশের সময় : বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ৭২ বার এই সংবাদটি পড়া হয়েছে

ঝিনাইদহের মহেশপুর উপজেলার ১ নং এসবিকে ইউনিয়নের কাকিলাদাড়ী গ্রামের মোহাম্মদ রেজাউল ইসলাম খোকনের ছেলে এসবিকে ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য মহাম্মদ রফিকুজ্জামান ওরফে বিপলু উন্নতজাতের ফিলিপাইন ব্লাক গেন্ডারি আখের চাষ করে ব্যাপক আলোচিত হয়েছেন। তিনি তার নিজের ১ বিঘা জমিতে উন্নতজাতের ফিলিপাইন ব্লাক গেন্ডারি আখের চাষ করে এলাকাবাসীকে তাঁক লাগিয়ে দিয়েছেন ।
তিনি জানান, তার নিজের ১ বিঘা জমিতে বীজ ও সার সহ মোট খরচ হয়েছে প্রায় ৬০ থেকে ৭০ হাজার টাকা। নিয়মিত ভাবে সঠিক পরিচর্যা করে চলেছেন উন্নতজাতের এই গেন্ডারি আখ চাষে। অধিক ফলনের আশা করছেন বিপলু। আবহাওয়া অনুকূলে থাকলে তিনি এই ব্লাক গেন্ডারি আখ বাজার জাতকরণ করে প্রায় দেড় থেকে দুই লক্ষ টাকা লাভের আশা করছেন। এছাড়াও তিনি অন্যান্য জাতের মোট ২২ বিঘা জমিতে বিভিন্ন প্রজাতের দেশীয় আখের চাষ করেছেন। যা পার্শবর্তী মোবারকগঞ্জ সুগার মিলে বিক্রয় করে মোটা অঙ্কের টাকা পেয়ে লাভের মুখ দেখবেন বলে আশা করছেন তিনি। এছাড়াও নিজ নামে নামকরণ করে বিপলু মেম্বার বিরানব্বই নামের নতুন উন্নতজাতের হাইব্রিট গেন্ডারি আখের চাষ ছড়িয়ে দিতে চান সারাদেশে।
তিনি আরও জানান, এসবিকে ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মহাম্মদ মিন্টু মিয়া কাকিলাদাড়ী গ্রামের আমার ব্লাক গেন্ডারি আখ চাষের মাঠপর্যায়ে কোন খোঁজ খবর নেয়নি। এছাড়াও মহেশপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে কোন প্রকার সরকারি সহযোগীতা পাওয়া যায়নি। তবে চাষিরা এই উন্নতমানের আখ চাষের জন্য সরকারি সকল প্রকার সহযোগীতা পেলে এলাকায় ব্লাক গেন্ডারিসহ বিভিন্ন আখের চাষ আরো বৃদ্ধি পাবে। যার ফলে এলাকার আখ চাষিরা অর্থীক ভাবে ব্যাপক স্বাবলম্বি হবে বলে এলাকার সচেতন মহল মনে করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১-২০২৪ © নিউজ বায়ান্ন ২৪ © গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে আবেদিত ও পরীক্ষামূলক অনলাইনে সংবাদ প্রকাশ করা হচ্ছে।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park