1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
ঝিনাইদহে দুঃস্থ ও অসহায় ব্যক্তিবর্গের মাঝে উপকরণ বিতরণ কালীগঞ্জে খাদ্য অপচয় রোধে সেমিনার ঝিনাইদহে এমপি হত্যাকান্ডে শিক্ষক শিক্ষার্থীদের বিচারের দাবীতে বিদ্যালয় গেটে মানববন্ধন মৌলভীবাজারে সাবেক মহিলা কমিশনারের বাসা থেকে গাড়িচালকের মৃতদেহ উদ্ধার ঝিনাইদহে ৩ দিন ব্যাপী কৃষি মেলার উদ্বোধন নোয়াখালীতে সংখ্যালঘু পরিবারকে হয়রানির অভিযোগ সিলেট ওসমানী হাসপাতালে বন্যার পানি ঢুকে ব্যাপক ক্ষয়ক্ষতী শ্যামনগরে কিশোরীদের মাঝে ডিগনিটি কিট বিতরণ সিলেট বন্যায় ৯ টি উপজেলা প্লাবিত, এরমধ্যেই উপজেলা নির্বাচন কাল সিলেটের সুরমা নদীর ৮টি পয়েন্টে বিপদসীমার উপরে বন্যার পানি প্রবাহিত

তীব্র তাপে লিচুর ব্যাপক ক্ষতি

নুর-আমিন খানসামা (দিনাজপুর) সংবাদদাতা
  • প্রকাশের সময় : বুধবার, ২২ মে, ২০২৪
  • ৬১ বার এই সংবাদটি পড়া হয়েছে
‘লিচু রাজ্য’ দিনাজপুর। স্বাদে-গন্ধে অতুলনীয় এ জেলায় মাদ্রাজি, বোম্বাই, চায়না-টু, চায়না-থ্রি, বেদানা, কাঁঠালি, গোলাপীসহ কয়েক জাতের লিচুর ফলন হয়। দিনাজপুরের খানসামা উপজেলা থেকে লিচু যায় ঢাকা, সিলেট চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায়।
বাগানগুলোতে লিচু পরিপক্ব হওয়ার অবস্থায় চলে এসেছে। গেল কয়েক বছরের চেয়ে এবার লিচুর ফলন বেশি। এর মধ্যে দেখা দিয়েছে নতুন এক রোগ। পরিপক্ব হওয়ার আগেই তীব্র দাবদাহে গাছেই ফেটে যাচ্ছে লিচু। নষ্ট হচ্ছে সুমিষ্ট এ ফলের প্রাকৃতিক স্বাদ। দাবদাহ থেকে লিচু রক্ষায় নির্ধারিত সময়ের আগেই গাছ থেকে পেড়ে বাজারে নিচ্ছেন চাষিরা। এতেই দুশ্চিন্তার শেষ নেই চাষিদের। ফলে একদিকে বাজারে যেমন আসছে না ভালো মানের লিচু, অন্যদিকে উপযুক্ত বাজার দরও পাচ্ছেন না ব্যবসায়ীরা।
বিশেষজ্ঞরা বলছেন, ২৮ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা লিচু ফলনের জন্য সবচেয়ে ভালো। আবহাওয়া কর্মকর্তাদের মতে, গত কয়েকদিন ধরে দিনাজপুর, রংপুর ও রাজশাহীসহ বেশ কয়েকটি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।
গত চার দিন ধরে দিনাজপুরে দৈনিক তাপমাত্রা ৩৬-৩৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করেছিল।
সরজমিনে উপজেলা ঘুরে দেখা গেছে, তীব্র রোদ ও গরমের কারণে লিচুর খোসা পুড়ে যেতে শুরু করেছে। অপরিপক্ব লিচু গরমের কারণে ফেটে যাচ্ছে। এতে বাজারে আসার মাত্র ১০-১৫ দিন আগে লিচুতে বিপর্যয় ও লোকসানের শঙ্কায় পড়েছেন চাষি ও ব্যবসায়ীরা।
খামারপাড়া ইউনিয়নের আলহাজ্ব ইসমাইল হোসেন নামে এক বাগান মালিক বলেন, বাগানে লিচু পরিপক্ব হওয়ায় আগেই লাল হয়ে ফেটে যাচ্ছে। এতে খুব লোকসানে পড়েছি। যা খরচ করেছি তা উঠানোই মুশকিল।
পাকেরহাটের লিচু ব্যবসায়ী মো.সিদ্দিকুর রহমান বলেন, প্রতি বছরের মতোই এ বছর উপজেলায় বেশ কয়েকটি বাগান কিনেছি। বাগানে বোম্বাই ও মাদ্রাজি লিচু রয়েছে। কয়েকদিনের প্রচণ্ড রোদে লিচু বাগানের বেশিরভাগ লিচু রোদে পুড়ে গেছে। এখন ফেটে গিয়ে ঝড়ে পড়ছে। কোনো পাইকার লিচু কিনতে চাচ্ছেন না। লিচু নিয়ে বিপাকে আছি।
রাজধানী থেকে আসা লিচু ব্যাপারী আকিবুল ইসলাম বলেন, লিচু কিনতে এ উপজেলায় এসেছি। তাপমাত্রার কারণে লিচু তেমন ভালো পাচ্ছি না। তারপরও কেনার চিন্তা ভাবনা করছি।ব্যবসা কেমন হবে তাও বলতে পারতেছি না। এবারের তাপমাত্রার কারণে লিচু পুড়ে ও ফেটে যাচ্ছে। সেই কারণে অনেকেই লোকসানের মুখ দেখবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় লিচুর চাষ হওয়া জমির পরিমাণ ১৩৮ হেক্টর। গত বছর একই পরিমাণ ছিল। গত বছর হেক্টর প্রতি ফলন হয়েছে ৫.১১।
এ বিষয়ে খানসামা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবা আক্তার বলেন, গতবারের চেয়ে এবার ভাল ফলন হয়েছে। কিন্তু তাপপ্রবাহের কারণে লিচু শুষ্ক হয়ে যাচ্ছে। লিচুতে পর্যাপ্ত রস ধরে রাখার জন্য উপজেলা কৃষি বিভাগ থেকে বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে।
দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুজ্জামান বলেন, এবার তাপমাত্রা অনেক বেশি। চলমান তাপপ্রবাহে লিচুর কিছুটা ক্ষতি হচ্ছে। চাষি, বাগান মালিক ও ব্যবসায়ীদের পরামর্শ প্রদান করা হচ্ছে। এবার পর্যাপ্ত লিচু হয়েছে। খুব বেশি ক্ষতি হবে না। কারণ ব্যাপকভাবে লিচুর পরিচর্যা করছেন মালিক ও বাগানিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১-২০২৪ © নিউজ বায়ান্ন ২৪ © গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে আবেদিত ও পরীক্ষামূলক অনলাইনে সংবাদ প্রকাশ করা হচ্ছে।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park