1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০০ অপরাহ্ন

কৃষির উপর নির্ভর হয়ে আজ হাজার হাজার মানুষ বেকারত্ব থেকে স্বাবলম্বী

শামীমুর রহমান নাঙ্গলকোট সংবাদদাতা
  • প্রকাশের সময় : সোমবার, ১৪ আগস্ট, ২০২৩
  • ১২০ বার এই সংবাদটি পড়া হয়েছে
বাংলাদেশ কৃষি নির্ভর দেশ। আর সেই কৃষির উপরেই নির্ভর হয়ে হাজারো বেকারত্ব মানুষ আজ নিজের পায়ে দাঁড়িয়েছেন হয়েছেন উদ্যোক্তা, তৈরি করেছেন কর্মসংস্থান। আমি গর্ব করে বলতে পারি আমি একজন কৃষকের সন্তান। কৃষিতেই আমার সাফল্য, এই কথাগুলো বলেছেন একজন সফল মানুষ, সফল উদ্যোক্তা, সফল রাজনীতিবিদ নাঙ্গলকোট উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব সামছু উদ্দিন ( কালু)।
যিনি মৎস্য চাষ করে জাতীয় পুরস্কার থেকে শত পুরস্কারে ভূষিত হয়েছেন। সর্বশেষ তিনি মৎস্য এবং কৃষিতে অসামান্য অবদান রাখায় এআইপি পদে ভূষিত হয়েছেন। তার এই মৎস্য খামারে তৈরি করেছেন শত মানুষের কর্মসংস্থান। শনিবার কুমিল্লা সরকারি মহিলা  কলেজের প্রাণিবিদ্যা বিভাগের অনার্স চতুর্থ বর্ষের অধ্যায়নরত শত শিক্ষার্থী শিক্ষা সফরে আসেন তার এই বিসমিল্লাহ মৎস্য বীজ এবং উৎপাদন খামারে।
শিক্ষার্থীরা সরাসরি দেখতে পারেন একটি বীজ কিভাবে প্রক্রিয়াজাত করা হয়। আর মাছ গুলো  কিভাবে উৎপাদন হয়ে দেশের বিভিন্ন অঞ্চলে চাষ করার উপযোগী করা হয়।
 এ সময় উপজেলা চেয়ারম্যান সামসু উদ্দিন (কালু) শিক্ষার্থীদের তার পুরো মৎস্য  খামার এবং তার কৃষি বাগান ঘুরিয়ে দেখান। এ সময় কুমিল্লা সরকারি মহিলা কলেজের প্রাণিবিদ্যার শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, আমরা অনেক কিছু বই-পুস্তকে পড়লেও এখানে এসে  বাস্তবে তা দেখতে পাচ্ছি। সত্যিই কি অসাধারণ মাছের প্রজেক্ট গুলো। বাংলাদেশের হাজারো তরুন দিন দিন ঝুঁকছে এই মৎস্য চাষে, তাই সঠিক নিয়মে, অনুসরণ করলে মৎস্য চাষে স্বাবলম্বী হওয়া কঠিন কিছু নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2023 নিউজ বায়ান্ন ২৪

প্রযুক্তি সহায়তায় Shakil IT Park